,

বিশ্ব মুসলিম উম্মার কল্যাণ কামনায় ইতালিস্হ হিলাল কমিটি ও সম্মিলিত উলামা কেরামদের সিরাতুন্নবী (সা:) মাহফিল

মিনহাজ হোসেন,বিশেষ প্রতিনিধি: যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে পবিত্র রবিউল আউয়াল উপলক্ষে সিরাতুন্নবী (সাঃ) মাহফিল ও দোয়ার আয়োজন করে ইতালিস্হ সম্মিলিত উলামা কেরাম ও হিলাল কমিটি ইতালি।

সোমবার (২৪ অক্টোবর) রাজধানী রোমের‌ বাংলা অধ্যুষিত এলাকা তরপিনত্তারা মুসলিম সেন্টার মসজিদে স্থানীয় সময় বিকাল ৫টা থেকে শিশু কিশোরদের পবিত্র কোরআন তিলাওয়াত প্রতিযোগিতার মাধ্যমে মাহফিল শুরু হয়।

হিলাল কমিটির নির্বাহী সদস্য মুহাম্মদ রুহুল আমিন ও হাফেজ নাসির উদ্দিনের যৌথ পরিচালনায় সভাপতিত্ব করেন নির্বাহী সদস্য মাওলানা হুমায়ুন রশিদ রাজী। মাহফিলে দ্বিতীয় পর্বের শুরতে পবিত্র মহাগ্রন্থ আল কোরআন থেকে অর্থসহ তিলাওয়াত করেন হিলাল কমিটির সদস্য হাফেজ ক্বারী মিকাইল হসাইন।

মাহফিলে প্রধান অতিথি হিসাবে আলোচনা রাখেন বিশিষ্ট ইসলামিক স্কলার, যুক্তরাজ্য এসেক্স মসজিদের খতিব শায়েখ ড.মাহমুদুল হাসান। এছাড়াও স্হানীয় উলামাদের থেকে আলোচনা করেন হিলাল কমিটির নির্বাহী সদস্য তরপিনাত্তারায় জামে মসজিদের খতিব হাফেজ মওলানা রুহুল আমিন, নির্বাহী সদস্য ভিত্তোরিও বায়তুর রহমান জামে জামে মসজিদের খতিব হাফেজ ইসরাফিল হোসাইন, নির্বাহী সদস্য রে’দি রোমা মসজিদের খতিব হাফেজ ফজলুল করিম, নির্বাহী সদস্য তরপিনাত্তারা মসজিদে রোমের খতিব হাফেজ আবদুল্লাহ আল ফারুক, নির্বাহী সদস্য মুফতি ওয়ালি উল্লাহ খান সহ আরো অনেকেই।‌ সিরাত মাহফিলে নাতে রাসুল ও হামদে বারী তায়ালা পরিবেশন করেন হাফেজ সানোয়ার হোসেন, শিল্পী জামিল উদ্দিন,‌ ক্বারী মিকাইল হোসাইন ও মাওলানা জসিম উদ্দিন‌ প্রমুখ।

মাহফিলে প্রবাসী বাংলাদেশীদের উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো। এছাড়াও রোমের বিভিন্ন এলাকার বরণ্যে আলেমেদ্বীন সহ সর্বস্তুরের ধর্মপ্রিয় মুসলিম জনতা দল-মত নির্বিশেষে এ মাহফিলে এসে দ্বীনি শিক্ষা অর্জন করেন।

প্রধান আলোচকের আলোচনায়, রাসুল (সাঃ) এর সীরাতের উপর আলোকপাত করে, তাঁর সুন্নাতকে, পূর্নজীবিত করা, প্রচার-প্রসার করা ও ব্যাক্তিজীবনে পালন করে, একটি সুন্দর সমাজ গড়ার লক্ষ্যে বিশেষ গুরুত্ব আরোপ করেন ও সকলের প্রতি আহবান জানান।আলোচনা শেষে, বিশ্ব মানবতার কল্যাণ, বিশ্বময় মানুষের মধ্যে ভাত্তৃত্ব ও শান্তি প্রতিষ্ঠা এবং প্রবাসীদের কল্যান কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *